কোচসার্ফিং এবং ব্লা ব্লা কার: তুরস্কে ভ্রমণের নির্ভরযোগ্য সঙ্গী

কোচসার্ফিং এবং ব্লা ব্লা কার

“Travel far enough and you’ll meet yourself” ইংরেজ ঔপন্যাসিক ডেভিড মিচেল এর ‘Cloud Atlas’ বইটিতে লেখা এই উক্তি দ্বারা বোঝা যায় যে, ভ্রমণ শুধুমাত্র একটি সফর নয়। স্থান পরিদর্শন করা, নতুন ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানার বাইরে আরও অনেক কিছু রয়েছে ভ্রমণে। প্রকৃতপক্ষে, ভ্রমণ একধরণের আত্মিক যাত্রা, যেখানে আমরা নিজের সম্পর্কে জানতে পারি। ভ্রমণের মাধ্যমে স্ব-প্রতিচ্ছবির মুহুর্তগুলো নিজেকে আরও ভালভাবে বুঝতে এবং অবিরত ধেয়ে চলা বিশ্ব দ্বারা কম বিচলিত হতে সহায়তা করে।

“A true wanderlust is someone who gets bitten by the rawness of life – they encounter while they travel” তাই, কোথাও যদি ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে জলদি ব্যাগ গুছিয়ে রওনা হয়ে যান! হয়তো ভ্রমণ পথে লুকিয়ে থাকা কোনো বাস্তবের দেখা পেয়ে যেতে পারেন।

ভ্রমণের কথা উঠলেই যে ব্যাপারগুলো প্রথমেই আসে তা হলো, যে জায়গায় ঘুরতে যাওয়া হবে সেখানে যাওয়া-আসা, খাওয়া-দাওয়া, ঘোরা-ফেরা ও থাকার খরচ কেমন হবে। প্রায়ই বাজেটের মধ্যে হোটেল না পাওয়ার কারণে ভ্রমণের অনেক পরিকল্পনা ভেস্তে যায়। এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়া নির্ভরযোগ্য ট্রাভেল এজেন্সি বা ট্রাভেল গাইডের অভাবের কারণে হরহামেশাই ভ্রমণপিপাসুদের অনেক ভোগান্তি পোহাতে হয়। এই আর্টিকেলটি মূলত তুরস্কে বসবাসরত বাঙালিদের ভ্রমণে সাহায্য করতে পারে এমন দুইটি সার্ভিস ‘কোচসার্ফিং’ এবং ‘ব্লা ব্লা কার’ প্রসঙ্গে। লেখাটির প্রথম অংশে ‘কোচসার্ফিং’ এবং দ্বিতীয় অংশে ‘ব্লা ব্লা কার’ নিয়ে রিভিউ দেয়ার চেষ্টা করবো।

Couchsurfing কি? 

তাদের ওয়েবসাইটের মতে, “কোচসার্ফিং এর সাহায্যে আপনি পৃথিবীর প্রতিটি দেশের স্থানীয়দের সাথে থাকতে পারবেন, স্থানীয়দের মতো ভ্রমণ করতে পারবেন, কারও বাড়িতে থাকতে পারবেন এবং বিশ্ব ভ্রমণের এমন কিছু অভিজ্ঞতা অর্জন করতে পারবেন যা টাকা দ্বারা কেনা অসম্ভব”

কোচসার্ফিং এ সাধারণত ৮০ জন ভ্রমণকারী বিনা ব্যয়ে কয়েক রাতের জন্য কারও বিছানা বা অতিরিক্ত রুম রিজার্ভ করে। বিকল্পভাবে, আপনি যদি আপনার তুর্কিশ বাড়িটি ভ্রমণকারীদের সাথে শেয়ার করতে প্রস্তুত থাকেন তবে আপনি তাদের হোস্টও হতে পারেন। ব্যয় সাশ্রয়ের পাশাপাশি স্থানীয়দের মতো ভ্রমণ করা, সেখানকার সংস্কৃতি, খাবার, লোকালয় সম্পর্কে জানতে পারা যায়। এছাড়া জানাশোনা সামাজিক গণ্ডির বাইরে নতুন লোকজনদের সাথে পরিচিত হওয়া ও বন্ধুত্ব করার সুযোগও থাকে।

তৃতীয় পক্ষের একটি অনানুষ্ঠানিক পরিসংখ্যান অনুসারে, ২০১৪ সালে কোচসার্ফারদের ভ্রমণের জন্য সর্বাধিক প্রিয় দেশটি ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও একই বছরে ইস্তাম্বুলে কোচসার্ফিং হোস্টরা প্রায় ৪১,০০০ ভ্রমণকারীদের কাছে তাদের কমিটি ছেড়ে দিয়েছিল। অন্যান্য জনপ্রিয় কোচসার্ফিং গন্তব্যগুলির মধ্যে তুরস্কের ইজমির, আনতালিয়া এবং আনকারা অন্তর্ভুক্ত রয়েছে। লক্ষ্য করলে দেখা যাবে, বিশেষত বড় শহরগুলিতে কোচসার্ফিং এর এই ধারণাটি প্রয়োগ করা হয়ে থাকে। বর্তমানে কোচসার্ফিং ওয়েবসাইট এবং ব্র্যান্ডের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৪ মিলিয়ন। বিশ্বে ২ লাখ এর ও বেশি শহরে সার্ভিসটি চালু আছে।

কোচসার্ফিং কি নিরাপদ? 

আপনি যখন কোচসার্ফিং এ অ্যাকাউন্ট খুলবেন তখন হয় আপনি একজন হোস্ট অথবা একজন ট্রাভেলার। আপনি পেপাল বা ক্রেডিট কার্ড দিয়ে আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই করতে পারবেন। এটি আপনার ক্রেডিট কার্ডের নাম এবং এটিতে সংযুক্ত ঠিকানার সাথে আপনার প্রোফাইলের ডিটেইলস মিলিয়ে দেখবে। ভেরিফিকেশন ফি শুধুমাত্র ১৩.০০ ডলার প্রতি বছর। অনেক সদস্য কেবলমাত্র সেই ব্যক্তিদের সাথেই সংযুক্ত হন যাদের অ্যাকাউন্ট যাচাইকৃত। আরও অসংখ্য যাচাই পদ্ধতির মধ্যে রয়েছে টেলিফোন নম্বর যাচাই করা এবং রেফারেন্স পাবলিশ করা।

তুরস্কে মহিলাদের জন্য কোচসার্ফিং কি নিরাপদ? 

উপরে উল্লিখিত অ্যাকাউন্ট যাচাইকরণের ধাপগুলোর সাথে সাথে তুরস্কে হোস্টদের ঠিকানা এবং সরকারি আইডি যাচাই করার অতিরিক্ত একটি অপশন রয়েছে। যদিও এই পদ্ধতিতে যাচাইকৃত খুব বেশি সংখ্যক প্রোফাইল খুঁজে পাওয়া যায় নি। কোচসার্ফিং আরও বলছে যে, হোস্ট এবং ভ্রমণকারীদের তাদের প্রোফাইলগুলো যথাসম্ভব বিস্তারিত তথ্য সহকারে পূরণ করা উচিত এবং ব্যবহারকারীদের রিভিউগুলো মনোযোগ দিয়ে পড়া উচিত, এটি হোস্টের ব্যক্তিত্ব এবং তার প্রত্যাশার সম্বন্ধে একটি ইঙ্গিত দেয়।

দুর্ভাগ্যক্রমে, প্রত্যেক দেশের মতো, তুরস্কে আসা বিচক্ষণ ভ্রমণকারীরা জেনে থাকবেন যে, কিছু তুর্কি পুরুষদের সুদর্শন রোমিও, প্রতারক বা নাছোড়বান্দা প্রেমিক হিসেবে খ্যাতি আছে। কিছু কিছু রোম্যান্স দীর্ঘমেয়াদী বিবাহে রূপান্তরিত হয়। অনেক পশ্চিমা মহিলারা প্রায়ই পুরুষদের ‘unwanted attention’ নিয়ে অভিযোগ করেন। এমনকি সমস্ত সতর্কতা অবলম্বন করা সত্ত্বেও, কিছু তুর্কি পুরুষ এখনও কোচসার্ফিং কে একটি অনলাইন ডেটিং ওয়েবসাইটের মতো ব্যবহার করার জন্য জোর দেয়। যার কারণে অনেক রকম ভুল ধারণার উৎপত্তি হয়।

কোচসার্ফিং এর একটি নিবেদিত সুরক্ষা দল (Dedicated Safety Team) রয়েছে, যারা উপদেশ প্রদান করে থাকেন কিভাবে সাইটটিকে দায়িত্বপূর্ণভাবে ব্যবহার করতে হয় এবং কিভাবে হয়রানি, প্রতারণা ও ডেটিং সংক্রান্ত কর্মকাণ্ড সম্পাদনকৃত প্রোফাইল ও তাদের ব্যবহারকারীদের বিরুদ্ধে রিপোর্ট করতে হয়। কোচসার্ফিং তাদের সকল ব্যবহারকারীদের সুরক্ষা দিতে চায়। বিশেষ করে মহিলাদের, বিভিন্ন অবাঞ্ছিত ঘটনাগুলি থেকে রক্ষা করতে। তবে নির্বিশেষে, বিশ্বজুড়ে অনেক কোচসার্ফাররা বলেছেন যে, একক ভ্রমণকারী মহিলাকে কেবল মহিলা হোস্টের সাথেই থাকা উচিৎ।

তুরস্কে কোচসার্ফিং এর সাংস্কৃতিক পার্থক্য

পুরুষ বা মহিলা নির্বিশেষে, বিশ্বজুড়ে বিভিন্ন বাসা-বাড়িতে সাংস্কৃতিক পার্থক্য বিদ্যমান, এবং তুরস্কে সেই পার্থক্যগুলো পশ্চিমাদের কাছে আরও স্পষ্ট হবে। তবে, সুসংবাদটি হল এই পার্থক্যগুলো আসলে ইতিবাচক, বিশেষত যদি আপনি খাবারের অনুরাগী হয়ে থাকেন। তুর্কিরা তাদের স্বাগত আতিথেয়তার জন্য বিশ্বজুড়ে বিখ্যাত। আপনাদের যে জিনিসটি নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত হতে হবে তা হল তুর্কিশ মসলাদার ও মিষ্টি জাতীয় খাবারের অন্তহীন সরবরাহ।

তুর্কীরা তাদের বন্ধুদের সাথেও আপনাকে পরিচয় করিয়ে দেবে এবং আপনাকে প্রাথমিক কিছু তুর্কি শব্দও শেখাবে যা আপনার দৈনন্দিন জীবনে সহায়তা করবে। যে জায়গাগুলোতে আপনার অতিরিক্ত খরচ হওয়ার সম্ভাবনা আছে সেগুলো এড়াতে তারা আপনাকে স্থানীয় দালাল বা প্রতারকদের সম্পর্কে আগে থেকেই বলে দিবে। তুর্কি কোচসার্ফিং হোস্টগুলি সাধারণত অভাবনীয় প্রচেষ্টা করে তাদের অতিথিদের সুন্দরভাবে থাকার ব্যবস্থা করার জন্য। কারণ, তাদের সংস্কৃতিতে প্রতিটি অপরিচিত ব্যক্তিকেই বন্ধু হিসেবে বিবেচনা করা হয় এবং তাদের সর্বোচ্চ সম্মান দেখানো হয়। পরিবর্তে, তারা কেবল আপনার সম্পর্কে এবং আপনার সংস্কৃতি সম্পর্কে কিছু জানতে চাইবে। মাথায় রাখার মত একটি বিষয় হল আপনার জুতোটি তাদের বাড়ির দরজাতেই রেখে দেয়া লাগতে পারে। কারণ, তুর্কীরা ঘরের জন্য সাধারণত আলাদা চপ্পল পরে।

কোচসার্ফিং কি সবার জন্য? 

এর উত্তর হলো “না”। কোচসার্ফিং নিখরচায় হলেও, এখানে বন্ধুত্ব এবং সাক্ষাতের মাধ্যমে সংস্কৃতিগুলোকে সংযুক্ত করার উপর জোর দেওয়া হয়। আপনি যদি ‘Private Person’ হয়ে থাকেন, যার ভ্রমণের সময় কেবল আকর্ষণীয় স্থান এবং ল্যান্ডমার্কগুলো দেখাই মূল উদ্দেশ্য ও আগ্রহ। তবে আপনার কোনো হোটেলে ওঠাই ভাল। কমিউনিটির একজন সদস্য হিসেবে, আপনি আপনার হোস্টের সাথে সময় কাটাবেন, এটাই আপনার কাছে আশা করা হয়। আপনার ব্যাগগুলি তাদের বাড়িতে ফেলে রেখে, বাকিটা সময় তাদের অবহেলা করে নিজে নিজে ঘুরে বেড়ানো এবং সময় অতিবাহন অভদ্রতার কাতারে পড়ে। এবং সম্ভবত এটার কারণে আপনার প্রোফাইলে একটি নেগেটিভ রিভিউ পাবেন। এটি নিশ্চিত করবে, অন্য যেকোনো হোস্ট আর কখনও আপনাকে তাদের বিছানা বা ঘর শেয়ার করবে না। 

তেমনি, সমস্ত হোস্টের বাড়িতে বিভিন্ন নিয়ম রয়েছে, যার প্রতি আপনার সম্মান রাখতে হবে। স্থানীয় নাইটক্লাবে বন্ধুদের সাথে ফূর্তি করে, তাদের আপনার হোস্টের বাড়িতে নিয়ে আসলে, আপনাকে রাতের মাঝামাঝি সময়ে তাৎক্ষণিকভাবে বাসা থেকে বের করে দেওয়া হতে পারে। কোচসার্ফিং হলো একধরনের দ্বি-মুখী ও পারস্পরিক সহযোগিতা যা কেবল হোটেলের অর্থ সাশ্রয়ের জন্য অপব্যবহার বা ব্যবহার করা উচিত নয়।

এবার আসি, রাইড শেয়ারিং সার্ভিসে। প্রতিদিন হাজার হাজার মানুষ নিরাপদে বিভিন্ন ‘Car Sharing Service’ গুলো ব্যবহার করেন। সেবাটি বর্তমানে অনেক দেশেই বেশ জনপ্রিয়। কার শেয়ারিং বা কার পুলিং সেবার মধ্যে ‘BlaBlaCar’ অন্যতম। তুরস্কে বসবাসরত বাঙালিরা এই সেবাটি গ্রহণ করতে পারেন। নিচে সার্ভিসটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

BlaBlaCar কার কি?

ব্লা ব্লা কার কার-পুলিংয়ের জন্য একটি ফরাসি অনলাইন মার্কেটপ্লেস। এটির ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন এমন ড্রাইভার এবং যাত্রীদের সংযুক্ত করে যারা শহরের মধ্যে বা এক শহর থেকে অন্য শহরে খরচ ভাগাভাগি করে একসাথে ভ্রমণ করতে ইচ্ছুক। এটি বিশ্বের শীর্ষস্থানীয় দূরপাল্লার কারপুলিং প্ল্যাটফর্ম। যা ২২টি দেশের ৯০ মিলিয়ন ড্রাইভার এবং যাত্রীর বিশ্বব্যাপী বিশ্বস্ত একটি কমিউনিটি। এই সার্ভিসটি যেমন সাশ্রয়ী ও সুবিধাজনক তেমনি ব্যবহারকারী-বান্ধব। যেখানেই রাস্তা আছে, সেখানে একটি ব্লা ব্লা কার রয়েছে।

ব্লা ব্লা কার এর সুবিধা কি?

যেহেতু সার্ভিসটির মাধ্যমে গাড়ির মালিক বা চালকের সাথে এক বা একাধিক যাত্রী ভাড়া বা খরচ শেয়ার করে তাই উভয়েরই কিছু পরিমাণ অর্থ সাশ্রয় হয়। কোনো কোনো ক্ষেত্রে সেটা ৫০ শতাংশ অর্থাৎ, অর্ধেকও হয়ে থাকে। এর মাধ্যমে বহিরাগত ভ্রমণকারীদের যাত্রা খরচ অনেকাংশে কমে যায়। যার ফলে তারা সেই টাকা ভ্রমণযাত্রার অন্য কোনো কাজে ব্যবহার করতে পারেন। দূর-দূরান্ত বা শহরের অভ্যন্তরে অন্য যেকোনো ট্রান্সপোর্ট এর চেয়ে এই সার্ভিসটি ভ্রমণকারীদের জন্য তুলনামূলক আরামদায়ক ও সাশ্রয়ী। যদি চালক একা গাড়ি চালিয়ে গন্তব্যে যান সেক্ষেত্রে গাড়ির বাকি সিট গুলো ফাঁকাই থাকে। কিন্তু এই সার্ভিসের মাধ্যমে ফাঁকা সিটগুলোর সদ্ব্যবহার হয়। সার্বিকভাবে তেল খরচও কম হয়। এছাড়া এই সার্ভিস ব্যবহারের কারণে রাস্তাঘাটে গাড়ির সংখ্যা অনেকটা হ্রাস পায়। কম সংখ্যক গাড়ি মানেই কম পরিমাণে গ্রিন হাউজ গ্যাসের নির্গমন। যা পরিবেশের জন্য অত্যন্ত ভাল৷ একটি গবেষণায় দেখা গেছে, একা গাড়ি চালানোর চেয়ে কোনো সঙ্গী বা যাত্রীকে নিয়ে গাড়ি চালালে চালকের মানসিক চাপ কম থাকে। এছাড়া সাহচর্য্যের মাধ্যমে একাকীত্বও দূর হয়। যা এই সার্ভিসটির অন্যতম উদ্দেশ্যগুলোর মধ্যে একটি।     

ব্লা ব্লা কার কি নিরাপদ? 

এই পর্যন্ত ব্লা ব্লা কার এ রেজিস্টার করা ভেরিফাইড একাউন্ট সংখ্যা ৭০ মিলিয়ন। এছাড়া অধিকাংশ ব্যবহারকারীদের মতে, তারা খুব স্বাচ্ছন্দ্যে সেবাটি ব্যবহার করে এবং এটি তাদের কাছে নিরাপদ মনে হয়েছে। এছাড়াও তাদের ওয়েবসাইটে সুরক্ষা বিষয়ক কিছু নির্দেশনা দেওয়া আছে।

১. আপনি কার সাথে ভ্রমণ করবেন তা সতর্কভাবে নির্বাচন করুন: 

আপনি যখন অন্য সদস্যের প্রোফাইলগুলো যাচাই করবেন তখন তাদের ফেসবুক ফ্রেন্ড এবং লিংকডইন এর কানেকশন সংখ্যা দেখতে পাবেন। আপনি কমিউনিটির শীর্ষস্থানীয় রাইড শেয়ারকারীদের অভিজ্ঞতার স্তরও দেখতে পারবেন।

২. তাদের রেটিংগুলি দেখুন:

তাদের সম্পর্কে অন্যেরা কী বলেন দেখুন এবং কাদের সাথে ভ্রমণ করবেন তা বেছে নেওয়ার সময় অন্যান্য সদস্যদের প্রকাশিত অভিজ্ঞতা পড়ে নিন।

৩. তাদের সম্পর্কে আরও জানুন:

তাদের প্রেফারেন্স এবং মিনি বায়ো যাচাই করুন। আপনি যার সাথে ভ্রমণ করবেন তার সম্পর্কে দেওয়া সমস্ত তথ্য পড়ে নিন। প্রোফাইলগুলো পরীক্ষা করার আরেকটি উপায় হলো রাইডারের প্রোফাইল, ফটো, রেটিং, রাইড এবং রাইড সম্পর্কিত মন্তব্যগুলি দেখা। ব্লা ব্লা কারের ‘Secure Messaging System’ টি ব্যবহার করুন। যাত্রার আগে একে অপরকে জানুন এবং কোথায় দেখা করবেন তা সহজেই সাজিয়ে গুছিয়ে নিন। এসব যাচাই-বাছাই এর মাধ্যমে আপনি এই সার্ভিসটির উপর আস্থা অর্জন করতে পারেন। 

ব্লা ব্লা কার কি মহিলাদের জন্য নিরাপদ?

অনেক মহিলাদের জন্য কারপুলিং তাদের সুরক্ষার বিষয়ে উদ্বেগ জাগাতে পারে। যদিও ব্লা ব্লা কারের এমন অনেকগুলি সেফটি ফিচার রয়েছে যা একটি সুরক্ষিত এবং বিশ্বস্ত কমিউনিটি তৈরি করেছে। অসংখ্য মহিলারা এখনও কোনো পুরুষের সাথে রাইড শেয়ার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। এই কারণেই ব্লা ব্লা কার কেবলমাত্র মহিলাদের জন্য  “Ladies Only” ফিচারটি তৈরি করেছে। এখানে সদস্যদের একটি যাত্রা পরিকল্পনা করার সুযোগ দেওয়া হয় যেখানে ড্রাইভার এবং সমস্ত যাত্রীরা মহিলা। ফিচারটি খুব কমই ব্যবহৃত হয় এবং এটি সাধারণত তখনই ব্যবহৃত হয় যখন কোনও মহিলা সদস্য প্রথমবারের জন্য ব্লা ব্লা কার ব্যবহার করেন। প্রোফাইল ফটো, মিনি-বায়ো, প্রেফারেন্সসমূহ, ভেরিফাইড কনটাক্ট এবং অন্যান্য সদস্যদের রেখে দেওয়া রেটিং ও মন্তব্য সহ অন্যান্য সকল তথ্য সদস্যদের মধ্যে আস্থা তৈরি করতে জেন্ডারভিত্তিক রাইডের চেয়ে অনেক বেশি শক্তিশালী। আসলে, ব্লা ব্লা কারে ৯৯.৪% রাইড পুরুষ এবং মহিলা উভয়েরই জন্য দেওয়া হয়।

লেখক জে.আর.আর. টলকিন তার ‘The Riddle of The Strider’ কবিতায় লিখেছিলেন, “Not all who wander are lost” আমাদের সমগ্র জীবন জুড়েই আশেপাশের লোকজন ভাবে যে, আমরা ভ্রমণের জন্য এবং নতুন কিছু করার জন্য অনুসন্ধান চালিয়ে যাচ্ছি বলে আমরা জীবনের অন্য কিছুতে মনোনিবেশ করি না। তারা প্রায়শই ভাবে যে আমরা দুর্বল বা বিচ্ছিন্ন। কিন্তু তারা এটা খেয়াল করে না যে, প্রত্যেক ভ্রমণ আমাদেরকে আরও ধৈর্যশীল করে, জড়তার মোড়ক থেকে বের করে আনে, নতুন কিছু জানার ও অনুসন্ধানের জন্য কৌতুহলী করে তোলে, বিভিন্ন সংস্কৃতিকে সম্মান করতে শেখায়, নতুন ও বিচিত্র মানুষদের সাথে পরিচিত করায়, সৃজনী ও উদ্ভাবনী সব চেতনার বিকাশ ঘটায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ, ছোট ছোট জিনিসে মাধুর্য আর প্রসন্নতা খুঁজে পেতে শেখায়। ভ্রমণ ক্ষত নিরাময় করে। এজন্য আমরা ছুটতে থাকি, দাবদাহ শেষে অন্তরীক্ষের আর্তনাদে ভিজি। তবুও, অবিরত বিষন্নতা কাটিয়ে আমাদের অনেকটা পথ হাঁটা বাকি, সতেজতা ছড়িয়ে পাহাড় চূঁড়ায় ওঠা বাকি, স্বপ্ন ভেঙে দুচোখ খুলে এখনো জীবন দেখা বাকি!

Related Posts

Leave a comment